18.7.12

প্রাণিজগৎ


আমাদের এই পৃথিবীতে অসংখ্য প্রাণী বাস করে। এদের কেউ বাস করে পানিতে, আবার কেউ বাস করে ভাঙায়। বেশ কিছু প্রাণীকে মানুষ পোষ মানিয়েছে। তবে এদের বেশির ভাগই থেকে গেছে বনে-জঙ্গলে, পাহাড়-পর্বতে, ঘন অরণ্যে, মরু ও মেরু অঞ্চলে।
হাতি
ডাঙার প্রাণীদের মধ্যে হাতির মতো বড় দ্বিতীয় কোনো প্রাণী নেই। এরা গভীর অরণ্যে দল বেঁধে ঘুরে বেড়ায়। হাতির বিশাল দেহের সবচেয়ে অদ্ভুত অঙ্গ হচ্ছে তার শুঁড়। এটি দিয়ে গায়ে পানি ছিটিয়ে হাতি গোসল সেরে নেয়। এই শুঁড়ের সাহায্যে সে বড় বড় গাছের গুঁড়িও টেনে নিয়ে যেতে পারে। আমাদের দেশে রাঙামাটি আর বান্দরবান জেলার পাহাড়ি অঞ্চলে হাতি আছে।
গন্ডার
গন্ডার এক আজব প্রাণী। এর নাকের ওপর একটা বা দুটো শিং থাকে। গন্ডারকে ভীষণ ভয় পায় বনের আর সব প্রাণী। এর দৃষ্টিশক্তি ক্ষীণ কিন্তু ঘ্রাণশক্তি প্রখর। গন্ডার তার বিরাট শরীর নিয়ে চমৎকার সাঁতার কাটতে পারে।
জিরাফ
প্রাণিজগতে সবচেয়ে বেশি উচ্চতার প্রাণী হলো জিরাফ। এটি প্রায় ১৮ ফুট উঁচু হয় এবং ঘণ্টায় ৩০ মাইলেরও বেশি বেগে ছুটতে পারে। এর গায়ে চামড়ায় অসংখ্য দাগ। এসব দাগ তাকে গাছগাছালির সঙ্গে মিশে থাকতে সাহায্য করে।
গরিলা
প্রাণিজগতের আরেক অদ্ভুত জন্তু গরিলা। এটি প্রচণ্ড শক্তিধর। আফ্রিকার গহিন অরণ্যে এদের বাস। গরিলার প্রিয় খাবার হলো গাছের নরম পাতা আর ফলমূল। এরা খুব শান্ত স্বভাবের।
উটপাখি
পাখির জগতে উটপাখি দৈত্যপাখি নামে পরিচিত। এরা খুব জোরে ছুটতে পারলেও উড়তে পারে না। ঘণ্টায় এরা ৬০ থেকে ৭০ মাইল বেগে দৌড়াতে পারে। এরা মরুভূমিতে বাস করে। বালি খুঁড়ে বাসা তৈরি করে। উটপাখি প্রায় সবকিছু খায়। এদের রাক্ষুসে খিদে। খিদে পেলে সামনে যা পায়, তা-ই খায়।
ঘড়িয়াল
দেখতে অনেকটা কুমিরের মতো হলেও এর মাথা কুমিরের মাথা থেকে চওড়া ও লম্বাটে। ঘড়িয়াল মিঠা পানির প্রাণী। মধ্য ও দক্ষিণ আমেরিকা, চীন ও ভারতে ঘড়িয়াল আছে। বাংলাদেশের যমুনা ও পদ্মা নদীতে অল্পসংখ্যক ঘড়িয়ালের দেখা মেলে।
প্লাটিপাস
প্রাণিজগতের আরেক বিস্ময় হলো প্লাটিপাস বা হংসচঞ্চু। এদের ঠোঁট ও পায়ের পাতা দেখতে হাঁসের মতো। এরা পাখির মতো ডিম পাড়ে। ছানারা মায়ের দুধ খায়। প্লাটিপাস দিনে গর্তে থাকে এবং রাতে পানিতে ভেসে বেড়ায়। অস্ট্রেলিয়া ও এর কাছাকাছি দ্বীপ তাসমানিয়ায় হংসচঞ্চুর দেখা মেলে।
উপসংহার
প্রাণিজগতে বিস্ময় সৃষ্টি করেছে, এমন জীবজন্তুর সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এসব প্রাণীর বাঁচিয়ে রাখা আমাদের একান্ত কর্তব্য।

No comments:

Post a Comment