3.9.11

সমাজ: অধ্যায় ১০

অধ্যায়-১০
প্রিয় শিক্ষার্থীরা, গতকালের পর আজ পরিবেশ পরিচিতি সমাজ বিষয়ের ১০ নম্বর অধ্যায় থেকে নমুনা প্রশ্নোত্তর আলোচনা করব।
প্রশ্ন: বাংলাদেশে জনসংখ্যার দ্রুত বৃদ্ধির কারণগুলো বর্ণনা করো।
উত্তর: সাধারণভাবে জনসংখ্যার হ্রাস-বৃদ্ধি ঘটে তিনটি কারণে—জন্ম, মৃত্যু ও দেশান্তর। জন্মহার মৃত্যুহারের চেয়ে বেশি হলে জনসংখ্যা বাড়ে। এ ছাড়া বহিরাগমনের ফলে অধিকসংখ্যক বিদেশি এসে বসবাস শুরু করলেও জনসংখ্যা বৃদ্ধি পায়। তবে বাংলাদেশে বহিরাগমনের সংখ্যা খুব কম। সাধারণত বাংলাদেশে অধিক জন্মহারের ফলেই জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে অধিক জন্মহারের কারণগুলো হলো: শিক্ষার অভাব, নারী শিক্ষার অভাব, বাল্যবিবাহ, অধিক শিশুমৃত্যু, ছেলে সন্তানের প্রত্যাশা প্রভৃতি।
শিক্ষার অভাব: আমাদের দেশে সাক্ষরতার হার অনেক কম। লোকজন শিক্ষিত হলে নিজের ভালোমন্দ সম্পর্কে সচেতন থাকে। পরিবার, সমাজ ও দেশের কল্যাণের কথা ভাবে। ফলে পরিবার ছোট রাখে, কিন্তু শিক্ষার অভাবে দেশে অধিকাংশ মানুষ এ বিষয়ে সচেতন নয়।
নারীশিক্ষার অভাব: আমাদের দেশে নারী সাক্ষরতার হার খুবই কম। গ্রামে এই হার আরও কম। সাক্ষরতার নিম্নহার দেশে জনসংখ্যা বৃদ্ধির একটি অন্যতম কারণ।
বাল্যবিবাহ: বাংলাদেশে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর। কিন্তু এ দেশে এখনো বাল্যবিবাহ প্রচলিত আছে। বিশেষ করে গ্রাম এলাকায় ও দরিদ্র পরিবারে এ ধরনের ঘটনা বেশি ঘটে। ফলে জনসংখ্যা দ্রুত বাড়ছে।
অধিক শিশুমৃত্যু: অনেক দেশের তুলনায় আমাদের দেশে শিশুদের মৃত্যুহার অনেক বেশি। শিশুদের মৃত্যুহার বেশি বলে ভবিষ্যতের কথা ভেবে মা-বাবা অধিক সন্তান চান। এর ফলেও জনসংখ্যা বৃদ্ধি পায়।
প্রশ্ন: জনসংখ্যার দ্রুত বৃদ্ধি ও জাতীয় জীবনে এর সমস্যা সম্পর্কে আলোচনা করো।
উত্তর: জনসংখ্যার দ্রুত বৃদ্ধির ফলে আমাদের জাতীয় জীবনে কয়েকটি উল্লেখযোগ্য সমস্যা হলো: বেকার সমস্যা, নিম্ন মাথাপিছু আয়, আইনশৃঙ্খলার অবনতি, প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত ব্যবহার, পরিবেশদূষণ প্রভৃতি।
বেকার সমস্যা: বাংলাদেশে প্রয়োজনীয় সম্পদের অভাবে অতিরিক্ত জনসংখ্যার জন্য রাষ্ট্র কাজের ব্যবস্থা করতে পারছে না। ফলে এ দেশে অনেক লোক বেকার জীবন যাপন করছে।
আইনশৃঙ্খলার অবনতি: দ্রুত জনসংখ্যা বৃদ্ধির ফলে এ দেশে জীবনযাত্রার মান নিম্নপর্যায়ের। ফলে লোকজন জীবিকার তাগিদে চুরি, ডাকাতি, ছিনতাই ইত্যাদিতে লিপ্ত হয়। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়। আমরা রাস্তাঘাটে চলতে নিরাপত্তার অভাব বোধ করি।
প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত ব্যবহার: মানুষের বেঁচে থাকার জন্য নানা উপাদান প্রয়োজন। যেমন: পানি, খাদ্য, বাসস্থান ইত্যাদি। প্রকৃতি থেকে মানুষ এগুলো পেয়ে থাকে। লোকসংখ্যা বেশি হলে এগুলো বেশি সংগৃহীত হয়। কিন্তু প্রাকৃতিক সম্পদ সীমিত। অতিরিক্ত ব্যবহারের ফলে তা দ্রুত শেষ হয়ে যাচ্ছে। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।
পরিবেশদূষণ: আমাদের চারপাশের প্রাকৃতিক ও সামাজিক সবকিছু নিয়েই আমাদের পরিবেশ। কিন্তু অতিরিক্ত জনসংখ্যার কারণে একদিকে আমাদের প্রাকৃতিক পরিবেশ যেমন দূষিত হয়ে পড়ছে, অন্যদিকে সামাজিক পরিবেশেও দেখা দিয়েছে নানা ধরনের বিশৃঙ্খলা। ফলে সামগ্রিকভাবে আমাদের বসবাসের পরিবেশও দূষিত হয়ে পড়ছে।

No comments:

Post a Comment