24.5.12

সমাজ :অধ্যায়-২


প্রিয় শিক্ষার্থী, তোমাদের জন্য ২০১১ সালের সমাপনী পরীক্ষার আলোকে পরিবেশ পরিচিতি সমাজ বইয়ের অধ্যায়ভিত্তিক বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর ধারাবাহিকভাবে আলোচনা করছি।
প্রশ্ন: সঠিক উত্তরটি লেখো।
১. সুনাগরিক হিসেবে আমাদের জীবন গড়ে উঠতে কোনটি সাহায্য করে?
ক. বিদ্যালয় খ. হাসপাতাল গ. অফিস ঘ. বাসস্থান
উত্তর: বিদ্যালয়
২. এলাকার পার্ক আমাদের কী ধরনের সম্পদ?
ক. ব্যক্তিগত সম্পদ খ. সামাজিক সম্পদ
গ. পারিবারিক সম্পদ ঘ. আন্তর্জাতিক সম্পদ
উত্তর: সামাজিক সম্পদ
৩. নদীর প্লাবন জমির কী করে?
ক. উর্বরতা বাড়ায় খ. উর্বরতা নষ্ট করে
গ. মাটির গুণাগুণ নষ্ট করে ঘ. মাটি নষ্ট করে দেয়।
উত্তর: উর্বরতা বাড়ায়।
৪. কোনটি রাষ্ট্রীয় সম্পদ?
ক. কারখানা খ. বাড়ির আসবাবপত্র
গ. বাড়ির গাছপালা ঘ. বাংলা একাডেমী।
উত্তর: বাংলা একাডেমী
৫. রাষ্ট্রীয় সম্পদের ক্ষেত্রে সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব কী?
ক. রক্ষণাবেক্ষণ করা খ. অপব্যবহার করা
গ. ধ্বংস করা ঘ. অবহেলা করা।
উত্তর: রক্ষণাবেক্ষণ করা।
প্রশ্ন: সংক্ষেপে উত্তর দাও।
ক. সম্পদ কাকে বলে?
উত্তর: জীবনযাপন ও জীবিকা নির্বাহের জন্য আমরা বিভিন্ন দ্রব্য ব্যবহার করি এবং বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলি। সাধারণভাবে এসব দ্রব্য ও প্রতিষ্ঠানকে সম্পদ বলে।
খ. পারিবারিক সম্পদ কী কী?
উত্তর: একজন ব্যক্তির সম্পদ তার বাড়ি, গাড়ি, জমিজমা, পুকুর, বাগান, কারখানা, যন্ত্রপাতি ইত্যাদি। এসব সম্পত্তি সে নিজের চেষ্টায় তৈরি করেছে, কিনেছে বা উত্তরাধিকার সূত্রে পেয়েছে। তাই এসব সম্পদের ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও হস্তান্তর করার অধিকার ওই ব্যক্তির রয়েছে।
গ. রাষ্ট্রীয় সম্পদকে কেন জনসম্পদ বলা হয়?
উত্তর: রাষ্ট্র জনগণের ব্যবহার ও কল্যাণের জন্য বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান, সুযোগ-সুবিধা গড়ে তোলে। রাস্তাঘাট, সেতু, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ইত্যাদি রাষ্ট্রীয় সম্পদ। এ ছাড়া একটি দেশের বিভিন্ন প্রাকৃতিক সম্পদ যেমন: নদ-নদী, খাল-বিল, বনভূমি, বিভিন্ন খনিজ সম্পদ রাষ্ট্রীয় সম্পদের অন্তর্গত। এসব রাষ্ট্রীয় সম্পদ ব্যবহার করার অধিকার রাষ্ট্রের সব মানুষের রয়েছে। আসলে সব সামাজিক সম্পদই রাষ্ট্রীয় সম্পদ। রাষ্ট্র সমাজ ও মানুষের কল্যাণে তার সব সম্পদ ব্যবহার করে। এ জন্য রাষ্ট্রীয় সম্পদকে জনসম্পদও বলা হয়।
ঘ. বিদ্যালয়কে কেন জাতি গঠনের কারখানা বলা হয়?
উত্তর: দেশের জনগণকে শিক্ষিত ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে বিদ্যালয়ের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিদ্যালয় আমাদের গুরুত্বপূর্ণ সামাজিক সম্পদ। বিদ্যালয়ে শিক্ষা লাভ করে আমরা জীবনে প্রতিষ্ঠিত হই। এ জন্য বিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতি গঠনের কারখানা বলা হয়।
ঙ. যমুনা সেতু নির্মাণের পর আমাদের কী কী উপকার হয়েছে?
উত্তর: যমুনা সেতুর মাধ্যমে দেশের যোগাযোগের ক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন এসেছে। অল্প সময়ে যাতায়াত করা সম্ভব হচ্ছে। ব্যবসা-বাণিজ্যের উন্নতি হয়েছে। একইভাবে দেশের অন্য অঞ্চলের সেতুগুলো দেশের উন্নতিতে অবদান রাখছে। যমুনা সেতু আমাদের দেশের একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্পদ।
চ. আমরা আমাদের পরিবেশকে কীভাবে রক্ষা করব?
উত্তর: পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সম্পদ হিসেবে বনভূমির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাছ শিকড়ের সাহায্যে মাটির ক্ষয় রোধ করে। আমাদের অক্সিজেন দেয়। যুগের পর যুগ দেশের নদ-নদী, খাল-বিল পলি মাটি আবর্জনা দ্বারা ভরাট হয়ে যাওয়ায় যাতায়াতের অনুপোযোগী হয়ে পড়েছে। অতিসত্বর ভরাট নদ-নদী, খাল-বিল খনন করে আমরা আমাদের পরিবেশের বিপর্যয় থেকে দেশকে রক্ষা করতে পারি।

No comments:

Post a Comment