16.5.12

সমাজ :আফ্রিকা মহাদেশের উন্নত দেশ কেনিয়া

৫. ক) ইউরোপের কয়টি দেশের নাম লেখ?
উত্তর :পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে ইউরোপ একটি মহাদেশ। ইউরোপ ছোট-বড় অনেক দেশ নিয়ে গঠিত। এসব দেশের মধ্যে প্রধান কয়েকটি দেশ হলো :
(১) নরওয়ে (২) সুইডেন (৩) ফিনল্যান্ড (৪) ডেনমার্ক (৫) যুক্তরাজ্য (৬) জার্মানি (৭) ফ্রান্স (৮) স্পেন (৯) ইতালি (১০) গ্রিস (১১) রাশিয়া ইত্যাদি
৫. খ) আফ্রিকার কয়টি দেশের নাম লেখ?
উত্তর :পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে আয়তনের দিক দিয়ে আফ্রিকার অবস্থান দ্বিতীয়। এ মহাদেশের প্রধান কয়েকটি দেশ হলো :
(১) আলজেরিয়া (২) লিবিয়া (৩) মিসর (৪) ইথিওপিয়া (৫) সোমালিয়া (৬) কেনিয়া (৭) জিম্বাবুয়ে (৮) দক্ষিণ আফ্রিকা (৯) জায়ার (১০) ক্যামেরুন (১১) নাইজেরিয়া ইত্যাদি।
৫. গ) ইউরোপ মহাদেশের অবস্থান লেখ?
উত্তর :ইউরোপ মহাদেশের অবস্থান : পৃথিবীর সাতটি মহাদেশের মধ্যে উল্লেখযোগ্য একটি মহাদেশ ইউরোপ মহাদেশ। ইউরোপ ও এশিয়া মহাদেশ একই ভূখণ্ডে অবস্থিত। এটি ইউরেশিয়া নামে পরিচিত। ইউরেশিয়া ভূখণ্ডের পশ্চিম অংশটি ইউরোপ মহাদেশ।
এ মহাদেশের উত্তরে উত্তর মেরু ও উত্তর মহাসাগর; দক্ষিণে ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগর; পশ্চিমে আটলান্টিক মহাসাগর এবং পূর্বে রাশিয়ার অংশ রয়েছে।
৫. ঘ) ফ্রান্সের পুরুষ ও মহিলাদের পোশাক বর্ণনা কর?
উত্তর :আটলান্টিক মহাসাগরের পূর্ব উপকূলে অবস্থিত ফ্রান্স ইউরোপীয় সংস্কৃতির ঐতিহ্যপূর্ণ একটি দেশ। ফ্রান্সের পুরুষ এবং মহিলারা আধুনিক পোশাক পরে।
ফ্রান্সের পুরুষদের পোশাক : ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সের পুরুষরা সাধারণত প্যান্ট, শার্ট, কোট, টাই, মোজা ইত্যাদি পরে।
ফ্রান্সের মহিলাদের পোশাক : ফ্রান্সের মহিলারা বল্গাউজ, প্যান্ট, শার্ট ও স্কার্ট পরে। বিশেষ কোনো অনুষ্ঠানে মহিলারা গাউন পরে।
৫. ঙ) কেনিয়ার পুরুষ ও মহিলাদের পোশাক বর্ণনা কর?
উত্তর :ভারত মহাসাগরের তীরে অবস্থিত কেনিয়া আফ্রিকা মহাদেশের দেশগুলোর মধ্যে বেশ উন্নত। কেনিয়ার পুরুষ ও মহিলারা বিভিন্ন ধরনের পোশাক পরে।
কেনিয়ার পুরুষদের পোশাক : কেনিয়ার পুরুষরা আলখেল্লা ধরনের লম্বা জোব্বা ও মাথায় টুপি পরে। তবে প্যান্ট, শার্ট, কোট, টাই, সাধারণ পোশাকও প্রচলিত।
কেনিয়ার মহিলাদের পোশাক : ইউরোপীয় মহিলাদের মতো কেনিয়ার মহিলারা প্যান্ট, শার্ট, স্কার্ট ইত্যাদি পরে। তবে তাদের ঐতিহ্যবাহী পোশাকও রয়েছে। মাথায় কাপড়ের তৈরি 'হ্যাট' ধরনের টুপি পরে।
কেনিয়ার পুরুষ ও মহিলারা বিভিন্ন ধরনের পুঁতির মালা পরে। তবে বর্তমানে আন্তর্জাতিক সংস্কৃতির প্রভাবে এসব ঐতিহ্যবাহী পোশাক বিলুপ্ত হয়ে যাচ্ছে।
৫. চ) ফরাসিরা কী কী খাবার খায়?
উত্তর :ইউরোপ মহাদেশে অবস্থিত ফ্রান্স ইউরোপীয় সংস্কৃতির ঐতিহ্যপূর্ণ একটি দেশ।
ফ্রান্স অন্যান্য শিল্পকর্মের মতো রান্না শিল্পেও বিখ্যাত। ফ্রান্সের রান্নার পৃথিবীজুড়ে সুনাম রয়েছে। ফরাসিরা বিভিন্ন ধরনের খাবার খায়।
ফরাসিদের খাবার : ফ্রান্সের রান্না পৃথিবীতে খুবই বিখ্যাত। ফ্রান্সের মানুষ 'খাদ্য রসিক' হিসেবে পরিচিত। বিভিন্ন আকার ও স্বাদের রুটির জন্য ফ্রান্স বিখ্যাত। গমের রুটি তাদের প্রধান খাবার। তাদের খাবারের তালিকায় রয়েছে শূকর, গরু, ভেড়া, মুরগির মাংস এবং সামুদ্রিক মাছ। ফরাসিরা বিভিন্ন সবজির সালাদ খুব পছন্দ করে। আঙ্গুর জাতীয় ফল, বিভিন্ন শস্য থেকে বিভিন্ন স্বাদ ও রঙের মদ তৈরির জন্য ফ্রান্স বিখ্যাত। এ ছাড়া মাশরুম, এসকারগট (এক ধরনের শামুক), রকফোর্ট পনির (ভেড়া ও ছাগলের দুধের তৈরি বিশেষ ধরনের পনির), গরু, ভেড়া ইত্যাদি পশুর ভুঁড়ির অংশবিশেষ 'ট্রিপ', মাটির নিচের ছত্রাক 'ট্রুফল', পশুর মগজ, উটের পা ইত্যাদি ফ্রান্সের মানুষের অত্যন্ত পছন্দের খাবার। এগুলো খুব উপাদেয়।
ফরাসিরা খাবার-দাবারে খুব রুচিশীল। এ জন্য ফ্রান্সের রান্নাকে এক ধরনের শিল্প বলা হয়।
৫. ছ) কেনিয়ার মানুষের খাবার কী কী?
উত্তর :আফ্রিকা মহাদেশের একটি উন্নত দেশ কেনিয়া। কেনিয়ার সংস্কৃতি সে দেশের মানুষের পরিচয় বহন করে। এ জন্য খাবারের ক্ষেত্রেও কেনিয়ার মানুষদের আলাদা রুচির পরিচয় পাওয়া যায়।
কেনিয়ার মানুষের খাবার : খাবারের মধ্যে ভাত, গম, মাছ, মাংস ছাড়াও বিশেষ ধরনের কিছু খাবার কেনিয়ায় অত্যন্ত জনপ্রিয় ও উপাদয়ে। যেমন- গৃহপালিত পশুর টাটকা রক্ত, ভাজা ফড়িং, ওকড়া (এক ধরনের সবজি), ছাগলের মাথা ইত্যাদি।
এ ছাড়া চা, কফি কেনিয়ার মানুষের জনপ্রিয় পানীয়।

No comments:

Post a Comment