12.8.12

সমাজ: অধ্যায়-১৬

অধ্যায়-১৬

প্রিয় শিক্ষার্থীরা, আজ পরিবেশ পরিচিতি সমাজ বইয়ের ১৬ অধ্যায় ‘বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা’ নিয়ে আলোচনা করবো:
প্রশ্ন: ক্ষুদ্র জাতিগোষ্ঠী কারা? গারোরা কোথায় বাস করে?
উত্তর: বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ কিছু জাতিগোষ্ঠী রয়েছে। বাংলাদেশেও এ ধরনের বেশ কিছু জাতিগোষ্ঠী রয়েছে। এর মধ্যে কোনো কোনো গোষ্ঠীকে ক্ষুদ্র জাতিগোষ্ঠী বলে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীরা প্রাচীনকাল থেকে তাদের পূর্বপুরুষদের কাছ থেকে পাওয়া ভূমিতে উত্তরাধিকার সূত্রে বসবাস করছে। তারা নিজেদের সামাজিক ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় সচেতন। তাদের নিজস্ব ভাষা ও কিছু বৈশিষ্ট্য আছে, যা অন্যান্য জাতিগোষ্ঠী থেকে আলাদা। বাংলাদেশে এ রকম কিছু কিছু ক্ষুদ্র জাতিগোষ্ঠী রয়েছে। যেমন—চাকমা, মারমা, সাঁওতাল, গারো, খাসিয়া, মণিপুরি, মুরং ইত্যাদি।
গারো উপজাতি বাংলাদেশের একটি প্রধান উপজাতি। গারো উপজাতির অধিকাংশ মানুষই ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলায় বসবাস করে। এ ছাড়া ঢাকা জেলার উত্তরাঞ্চল, রংপুর জেলার উত্তর-পূর্বাঞ্চল এবং সিলেটের চা-বাগানে ও সুনামগঞ্জে কিছুসংখ্যক গারো বাস করে। গারোরা পাহাড় এবং সমতল উভয় অঞ্চলেই বাস করে। পাহাড়ে যারা বাস করে, তাদের বলা হয় ‘আচ্ছিক’। আর সমতলে যারা বাস করে তারা ‘লামদানি’ নামে পরিচিত। গারোদের গায়ের রং ফর্সা। নাক চ্যাপ্টা ও বোঁচা, চোখের রং ঘোলাটে এবং কান আকারে একটু বড়। গারোদের দেহের উচ্চতা মাঝারি ধরনের। তারা খুব শক্তিশালী হয়। গারোদের সমাজ মাতৃতান্ত্রিক। মেয়েরা সমাজের অধিপতি এবং সব সম্পত্তির মালিক। মায়ের পরিচয়ে বংশপরিচয় হয়। মায়ের সম্পত্তি মেয়েরা পায়।
প্রশ্ন: বাংলাদেশের বিভিন্ন জনগোষ্ঠীর জীবনধারা সম্পর্কে বর্ণনা কর।
উত্তর: মানুষ সামাজিক জীব—এই পরিচয়ই মানুষের সম্পর্ককে ঘনিষ্ঠ করে। বাংলাদেশের ক্ষুদ্র ক্ষুদ্র সব জনগোষ্ঠীই পরস্পর সম্পর্কিত। দেশের অধিবাসী হিসেবে তারাও বাঙালি জীবনধারায় প্রভাব ফেলে। তাই এ দেশের বিভিন্ন জনগোষ্ঠীর জীবনধারা সম্পর্কে আমাদের জানা প্রয়োজন।
বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে উপজাতিরা বসবাস করে। এদের মধ্যে চাকমা, মারমা, সাঁওতাল, গারো, খাসিয়া ও মণিপুরি নাম উল্লেখযোগ্য। এ উপজাতিদের রয়েছে নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং দৈহিক গঠন। সমাজব্যবস্থা, পোশাক-পরিচ্ছেদ প্রভৃতি বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে যোগ হয়ে বাংলাদেশের সংস্কৃতিতে নতুন মাত্রা যোগ করেছে। উপজাতিদের জীবনধারার সঙ্গে আমাদের জীবনধারার মিল-অমিল কতটুকু তা জানতে এবং এ দেশের অর্থনৈতিক উন্নয়নে তাদের ভূমিকার গুরুত্ব অনুধাবন করতে হলে উপজাতিদের জীবনধারা জানা আমাদের একান্ত প্রয়োজন।
প্রতিটি দেশেই উপজাতীয় জীবনধারা নানাভাবে অন্যদের জীবনধারাকে প্রভাবিত করে। তাই বাংলাদেশে বসবাসকারী বিভিন্ন জনগোষ্ঠীর জীবনধারা সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন।

No comments:

Post a Comment