7.8.12

আমাদের লোকসংগীত

আমাদের লোকসংগীত

ভূমিকা:
ধানে ভরা, গানে ভরা, আমার এ দেশ ভাই
ফুলে ভরা, ফলে ভরা এমন দেশ আর নাই।
কবি এখানে গর্ব করে যে দেশের কথা বলেছেন, সে দেশ আমাদের প্রিয় স্বদেশ বাংলাদেশ। এ দেশের মানুষের কণ্ঠে কত কথা, কত গান, আমাদের চারপাশের জগতজুড়ে গানের মেলা। এসব গান মাটি ও মানুষের কথা বলে। এসব গানের সুরে স্পন্দিত হয় জনজীবন। তাই এসব গানকে বলা হয় লোকসংগীত।
গানের বৈচিত্র্য: বাংলাদেশের গানের কথা ও সুরে ফুটে ওঠে প্রকৃতি ও জীবনের নানা দিক। আর তাই সব গানের কথা এক নয়, সুরও এক নয়। গানের সঙ্গে যে বাদ্যযন্ত্র বাজানো হয় তাতেও রকমফের ঘটে। কোনো কোনো গায়ক একতারা বা দোতারা হাতে নেচে নেচে গান করেন। কেউ গান করেন গলায় হারমোনিয়াম ঝুলিয়ে, কেউ বা খঞ্জনী হাতে। জনজীবনকে প্রভাবিত করা এসব গানের মধ্যে রয়েছে ভাটিয়ালি, সারিগান, জারিগান, মুর্শিদি, ভাওয়াইয়া, নৈলার গান ও বিয়ের গান।
ভাটিয়ালি: বাংলাদেশের গ্রামগঞ্জের মাঝিমাল্লাদের গান ভাটিয়ালি। এ দেশের মাঝিমাল্লারা নদীপথে চলাচল করে গঞ্জ থেকে গঞ্জে। বন্দর থেকে বন্দরে। নদীর বুকে হাওয়া বয়। ভাটির টানে ভাসতে ভাসতে এই গান গাওয়া হয়। তাই এর নাম ভাটিয়ালি।
সারিগান: সারিগান বাংলাদেশের আরেকটি জনপ্রিয় গান। নৌকার মাঝিরা সারি বেঁধে বসে বৈঠার তালে তালে যে গান গেয়ে নৌকা চালায় তাকে সারিগান বলে। নদীমাতৃক বাংলাদেশের নৌকাবাইচ উৎসব সারিগানের ভেতর দিয়ে বেশ জমে ওঠে।
জারিগান: জারিগান শোকের গান, দুঃখের গান। কারবালার করুণ কাহিনি এই গানে বর্ণনা করা হয়। বছরের যেকোনো সময় হাটে-বাজারে, গ্রামে-গঞ্জে এর আসর বসে। এই গানে একজন মূল গায়কের সঙ্গে একদল দোহার থাকে। গানের সঙ্গে ঢাকঢোল ও দোতারা বাজানো হয়।
মুর্শিদি গান: মুর্শিদি গান এক ধরনের ধর্মীয় গান। বাউল-ফকিরদের কণ্ঠে একতারার সুরে সুরে এই গান মনে ধর্মভাব জাগিয়ে তোলে। এমনি একটি মুর্শিদি গান:
এই যে দুনিয়া কিসের লাগিয়া/এত যত্নে গড়াইয়াছেন সাঁই...
ভাওয়াইয়া: আমাদের দেশের উত্তরাঞ্চলে নদ-নদীর সংখ্যা কম। সেখানে যানবাহন হিসেবে গরু ও মোষের গাড়ির প্রচলন দেখা যায়। সেখানে শোনা যায় ভাওয়াইয়া গান।
নৈলা বা বৃষ্টির গান: আমাদের দেশে চৈত্র-বৈশাখ মাসে প্রচণ্ড গরমে মাঠ-ঘাট-প্রান্তর ফেটে চৌচির হয়ে যায়। খেতের ফসল শুকিয়ে যায়। আকাশে মেঘের কোনো চিহ্ন থাকে না। চাষিরা তখন আকাশের দিকে তাকিয়ে এক ফোঁটা পানির জন্য আল্লাহর কাছে প্রার্থনা জানায়। এ গানগুলোকে নৈলা বা বৃষ্টির গান বলে। এ রকম একটি নৈলা গান:
আল্লাহ মেঘ দে, পানি দে/ছায়া দেরে তুই,/আল্লাহ মেঘ দে...
বিয়ের গান: বারো মাসে তেরো পার্বণের দেশ বাংলাদেশ। বিয়ে এসবের মধ্যে একটি অন্যতম প্রধান পারিবারিক উৎসব। বিয়েবাড়িতে পাড়ার মেয়েরা দল বেঁধে গান গায়। গানের সুরে বিয়েবাড়ির উৎসব জমে ওঠে। বাংলাদেশের সব অঞ্চলেই বিয়ের গান শোনা যায়।
উপসংহার: গানের দেশ বাংলাদেশ। বহুকাল ধরে এ গানগুলো লোকের মুখে মুখে চলে আসছে। এ দেশের দোয়েল-শ্যামার সুমধুর কলকাকলির মতো, নদীর কলতানের মতো, এসব গান আমাদের জীবনের সঙ্গে মিশে আছে। এসব গান আমাদের নিজস্ব সম্পদ।

No comments:

Post a Comment